মোল্লা আখুন্দকে প্রধান করে তালেবানের সরকার গঠন

219
  |  মঙ্গলবার, সেপ্টেম্বর ৭, ২০২১ |  ৫:২৪ অপরাহ্ণ

তালেবানের প্রতিষ্ঠাতাদের একজন মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে প্রধানমন্ত্রী করে আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন সরকারের ঘোষণা দেওয়া হয়েছে।

এই সরকারে উপপ্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন আলোচিত তালেবান নেতা মোল্লা আবদুল গণি বারাদার। মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ তালেবানের আগের সরকারে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে ছিলেন।

Advertisement

আজ মঙ্গলবার কাবুলে এক সংবাদ সম্মেলনে তালেবান সরকারের মন্ত্রিসভার বেশ কয়েকজন সদস্যের নাম জানান এই গোষ্ঠীর মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। বাকি মন্ত্রীদের নাম শিগগিরই ঘোষণা করা হবে বলে জানান তিনি।

তালেবান সরকারের প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করবেন মোল্লা মোহাম্মদ ইয়াকুব। তালেবানের প্রয়াত নেতা মোল্লা ইয়াকুব এতদিন এই বাহিনীর সামরিক কমান্ডারের দায়িত্ব পালন করে আসছিলেন।
যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী সংগঠনের তালিকায় থাকা হাক্কানী নেটওয়ার্কের প্রধান সিরাজউদ্দিন হাক্কানী এ সরকারে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করবেন।

তালেবান নেতা আমির খান মুত্তাকিকে করা হয়েছে পররাষ্ট্রমন্ত্রী। আর তালেবানের রাজনৈতিক প্রধান শের মোহাম্মদ আব্বাস স্তানিকজাই হচ্ছেন উপপররাষ্ট্রমন্ত্রী। হেদায়েতউল্লাহ বদরি ভারপ্রাপ্ত অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করবেন।

ইউআর/

Advertisement