অবশেষে তালেবানের সঙ্গে আলোচনার টেবিলে ব্রিটেন

271
  |  বুধবার, সেপ্টেম্বর ১, ২০২১ |  ১২:২৩ অপরাহ্ণ

আফগানিস্তানে এখনো আটকা পড়ে আছেন ব্রিটেনের নাগরিক ও তাঁদের সহায়তাকারী দোভাষীরা। তাদেরকে নিরাপদে ফিরিয়ে নিতে তালেবানের সঙ্গে আলোচনা শুরু করেছে ব্রিটেন সরকার।

ব্রিটেন সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, আফগানিস্তান থেকে ব্রিটেনের বাকি নাগরিক ও দেশটির সঙ্গে কাজ করা আফগানদের নিরাপদে ফিরিয়ে নিতে তালেবানের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে আলোচনা চলছে। এ লক্ষ্যে কাতারের রাজধানী দোহায় অবস্থান করছেন সাইমন গাস নামের একজন ব্রিটিশ কর্মকর্তা।

Advertisement

৩১ আগস্ট আফগানিস্তান থেকে আনুষ্ঠানিকভাবে বিদেশি সেনা প্রত্যাহারের পর এটিকে তালেবান ও লন্ডনের মধ্যে প্রথম কূটনৈতিক যোগাযোগ বলে উল্লেখ করা হচ্ছে। এ সময়ের মধ্যে কাবুল থেকে এক লাখের বেশি মানুষকে আফগানিস্তানের বাইরে নিয়েছে যুক্তরাষ্ট্র ও মিত্র দেশগুলো।

এদিকে আফগানিস্তান থেকে লোকজনকে নিরাপদে সরিয়ে নেওয়ার অভিযান ঘিরে তোপের মুখে রয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন। দেশটি থেকে ন্যাটোকে সহায়তা করা আরও আফগানকে সরিয়ে নেওয়া সম্ভব হতো বলে দাবি করছেন অনেকে। তাঁদের মতে, এসব মানুষকে একপ্রকার তালেবানের করুণার মুখে ছেড়ে আসা হয়েছে।

এর আগে গত শনিবার ব্রিটিশ সেনাসদস্যদের নিয়ে রাজধানী কাবুল ত্যাগ করে যুক্তরাজ্যের শেষ উড়োজাহাজটি। এ সময় কাবুলে উদ্ধার অভিযানে জড়িত থাকা ব্যক্তিদের ধন্যবাদ জানান বরিস জনসন। দুই সপ্তাহের কম সময়ে আফগানিস্তান থেকে ১৫ হাজারের বেশি মানুষকে তাঁরা সরিয়ে নিয়েছেন বলে জানান তিনি।

ইউআর/

Advertisement