তালেবান সন্ত্রাসী সংগঠন: ট্রুডো

350
  |  মঙ্গলবার, আগস্ট ২৪, ২০২১ |  ৫:২১ অপরাহ্ণ

তালেবানকে সন্ত্রাসী হিসেবে অভিহিত করে সশস্ত্র সংগঠনটির ওপর নিষেধাজ্ঞা আরোপের দরজা খোলা রাখলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

গতকাল সোমবার সাংবাদিকদের ট্রুডো বলেন, কানাডা দীর্ঘদিন ধরেই তালেবানকে সন্ত্রাসী হিসেবে চিহ্নিত করে আসছে। সন্ত্রাসীদের আশ্রয়দাতাও তালেবান। এ কারণেই তালেবান সন্ত্রাসীর তালিকাতেই আছে। তাই তালেবানের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে কথা হতে পারে।

Advertisement

আফগানিস্তানের বর্তমান অস্থিতিশীল পরিস্থিতি সামাল দিতে আজ মঙ্গলবার ভার্চ্যুয়াল বৈঠকে বসছেন জি-৭ জোটের নেতারা। জি-৭ জোটের দেশগুলো হলো কানাডা, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, ইতালি ও জাপান।

ট্রুডো জানান, আফগান ইস্যুতে আর কী করা যায়, তা নিয়ে তিনি জি-৭ নেতাদের সঙ্গে আলোচনা করবেন।

জি-৭ জোটের বর্তমান প্রেসিডেন্ট যুক্তরাজ্য। দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, বিদ্যমান নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি তালেবানের আচরণের ওপর নির্ভর করবে।

১৫ আগস্ট আফগানিস্তানের পশ্চিমা-সমর্থিত প্রেসিডেন্ট আশরাফ গনির সরকারকে হটিয়ে তালেবান ক্ষমতা দখল করে। তবে এখন পর্যন্ত কোনো আনুষ্ঠানিক সরকার গঠন করেনি তালেবান। একটি অংশগ্রহণমূলক সরকার গঠনে আলোচনা শুরু করেছেন তালেবান নেতারা।

আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই বিমানবন্দর থেকে সামরিক-বেসামরিক লোকদের সরিয়ে নেওয়ার সময়সীমা নির্ধারিত রয়েছে ৩১ আগস্ট পর্যন্ত। এই সময়ের মধ্যে হাজারো মানুষকে সরিয়ে নিতে জোর তৎপরতা চালাচ্ছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা।

ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্য বলছে, নির্ধারিত সময়ের মধ্যে সবাইকে সরিয়ে আনা সম্ভব হবে না। যুক্তরাজ্য বলেছে, সময় বাড়ানোর জন্য তারা যুক্তরাষ্ট্রকে অনুরোধ জানাবে। সময়সীমার ব্যাপারে ট্রুডো তাঁর অবস্থার জানাননি।

এদিকে তালেবান বলেছে, বেঁধে দেওয়া সময় তারা আর বাড়াবে না। সময় বাড়ানো হবে বিদেশিদের ‘দখলদারত্বের সময় বৃদ্ধি’। তাহলে অন্য রকম পরিণতি হবে।

ইউআর/

Advertisement