স্কুল শিক্ষার্থীদের জন্য লন্ডনে অতিরিক্ত ২৩০টি বাস নামাচ্ছে টিএফএল

1460
  |  শুক্রবার, আগস্ট ২৮, ২০২০ |  ৬:৫৪ অপরাহ্ণ

করোনাভাইরাস মহামারির কারনে দীর্ঘ বিরতীর পর পহেলা সেপ্টেম্বর থেকে পুনরায় খুলছে ব্রিটেনের সব শিক্ষা প্রতিষ্ঠান। ইংল্যান্ডের সেকেন্ডারি স্কুলে আপাতত মাস্ক সমস্যার একটি সুরাহা হলেও স্কুল শিক্ষার্থীদের ট্রান্সপোর্ট নিয়ে সমস্যা নিয়ে দুশ্চিন্তায় ছিলেন অভিভাবকরা। লন্ডনের শিক্ষার্থীদের জন্যে আপতত তারও অবসান করেছে ট্রান্সপোর্ট ফর লন্ডন সংক্ষেপে টিএফএল।করোনা মুক্ত থেকে শিক্ষার্থীরা যাতে নিরাপদে যাতায়াত করতে পারে সে জন্য পহেলা সেপ্টেম্বর থেকে লন্ডনের ব্যস্ততম স্কুলরোডগুলোতে অতিরিক্ত ২৩০টি বাস নামানোর ঘোষনা দিয়েছে টিএফএল।১১ বছর বয়স থেকে শুরু করে সব শিক্ষার্থীকে পাবলিক ট্রান্সপোর্টে অবশ্যই মাস্ক পরতে হবে।

করোনা মহামারি শুরুর আগে লন্ডনে প্রায় আড়াই লাখের বেশি স্কুল শিক্ষার্থী বাসে স্কুলে যাতায়াত করত। লন্ডনের ২২০টির বেশি ব্যস্ততম স্কুল রুটে স্কুল বাস সার্ভিস চালু থাকবে। এছাড়া নিয়মিত বাস চলাচল করে এমন কিছু রুটেও সকাল সাড়ে ৭টা থেকে সাড়ে ৯টা এবং বিকেল আড়াইটা থেকে সাড়ে ৪টা, এই সময়ের ভেতরে স্কুল সার্ভিস প্রদান করা হবে। এই সময়ের ভেতরে সাধারণ যাত্রীদের বিলম্বের মুখে পড়তে পারেন বলেও সতর্ক করেছে টিএফএল। এছাড়া বাইসেকলে বা হেঁটে স্কুলে যাওয়ার জন্য শিক্ষার্থীদের উৎসাহিত করছে টিএফএল।এদিকে সাময়িকভাবে ১৮ বছরের নিচের সিক্ষার্থীদের ফ্রি বাস পাশ তুলে নেওয়া হলেও এ বিষয়ে এখনো চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহন করেনি টিএফএল।তবে স্কুল বাস সার্ভিস চালুর ব্যাপারে টিএফএল এর ম্যানেজিং ডিরেক্টর গারেথ পাওয়েল বলেন, “করোনাভাইরাস মহামারি থেকে যাতে শিক্ষার্থীরা নিরাপদে স্কুলে যাতায়াত করতে পারে।অন্যান্য যাত্রী বা লোকের সংস্পর্শে যাতে না যায় এবং নিরাপদ এবং নির্বিঘ্নে যাতায়াত করে করোনা থেকে মুক্ত রাখতেই টিএফএল এর এই উদ্যোগ নিয়েছে।

Advertisement

উল্লেখ্য ইংল্যান্ডের যেসব এলাকায় স্থানীয়ভাবে লকডাউন বহাল রয়েছে সেসব এলাকার সেকেন্ডারি স্কুলে ক্লাসের বাইরে করিডোর, লাইব্রেরিসহ অন্যান্য খোলা যায়গায় শিক্ষার্থীদেক জন্য মাস্ক পরা বাধ্যতামূলক করেছে সরকার। এর বাইরে বাকী এলাকার সেকেন্ডারি স্কুলে মাস্ক পরার বিষয়ে সিদ্ধান্ত নেবে স্ব স্ব স্কুলের প্রধান শিক্ষক।যদিও স্কটল্যান্ড, নর্দার্ন আয়ারল্যান্ড এবং ওয়েলসে সেকেন্ডারি স্কুলের শিক্ষার্থাদিরে জন্য ক্লাসের বাইরে স্কুলের অন্যান্য সব এলাকায় শিক্ষার্থীদের জন্য মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে।

Advertisement