চার মাস পর ইস্ট লন্ডন মসজিদে নামাজ আদায়

1056
  |  মঙ্গলবার, জুলাই ১৪, ২০২০ |  ১:৫৩ পূর্বাহ্ণ

প্রায় চার মাস ২৪৫ জন মুসুল্লি নিয়ে পুনরায় নামাজ আদায়ের মাধ্যমে খুলে দেওয়া হলো ইস্ট লন্ডন মসজিদ।

গত ৪ জুলাই থেকে সামাজিক দূরত্ব বজায় রেখে লন্ডনের মসজিদগুলোতে নামাজ আদায়ের সুযোগ থাকলেও ১৩ জুলাই সোমবার প্রস্তুতিমূলকভাবে পূর্ব লন্ডনের একাধিক মসজিদে নামাজ অনুষ্ঠিত হয়।

Advertisement

ইস্ট লন্ডন মসজিদে প্রবেশ করতে সাড়ে বারো থেকে লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে থাকেন মুসল্লিরা। জায়নামাজ, মুখের মাস্ক, জুতা রাখার ব্যাগ সাথে নিয়ে ঘর থেকে ওজু করেই মসজিদে প্রবেশ করেন মুসল্লিরা। নামাজের ইমামতি করেন ঈমাম ও খতিব শেইখ আব্দুল কাইয়ুম। নামাজ শেষে তিনি মহান আল্লাহর শোকরিয়া আদায় করে বলেন, সবাইকে সরকারের বিধি নিষেধ মেনেই মসজিদে আসতে হবে এবং মসজিদ কমিটি এবং সরকারের নিয়ম মেনে চলার পরামর্শ দেন।

এছাড়াও মসজিদটির নির্বাহী পরিচালক দেলোয়ার হোসেন খান বলেন, মসজিদের ভিতরে দুই মিটার পর পর সার্কেল করা আছে । তবে ২৪৫ জনের বেশী মুসল্লি জামাতে নামাজ পড়তে পারবেন না। নামাজ শুরুর মাত্র ১৫ মিনিট আগে মসজিদের গেইট খুলা হবে এবং মুসুল্লিদের অবশ্যই মুখে মাক্স এবং জায়নামাজ নিয়ে আসতে হবে। মসজিদে প্রবেশ করেই হ্যান্ড সেনিটাইজার দিয়ে হাত পরিস্কার করে মসজিদে নামাজের জন্য প্রবেশ করতে হবে। ওজু করে আসতে হবে বাসা থেকে। ১২ বৎসরের নিচে এবং ৭০ বৎসরের উপরের লোকদের না আসার জন্য অনুরোধ করেন তিনি।

প্রাথমিকভাবে শুধু জোহর এবং আসরের নামাজ জামাতের সাথে পড়ানো হবে, শুধু মাত্র ফরজ নামাজ মসজিদে পড়ে সুন্নত নামাজ বাসায় পড়তে হবে বলেও জানান তিনি।

এদিকে পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেটস, নিউহাম, ডেগেনহামসহ ইংল্যান্ডসহ র্ব্রিটেনের বিভিন্ন মসজিদেও জামাতে নামাজ আদায় করেছেন মুসল্লিরা।

Advertisement