ব্রেক্সিটে বাণিজ্য চুক্তি না হওয়ার শংকায় ব্যাংক অব ইংল্যান্ড

994
  |  বৃহস্পতিবার, জুন ৪, ২০২০ |  ৭:৩০ অপরাহ্ণ

সময় মতো ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ব্রেক্সিট পরবর্তী বাণিজ্য চুক্তি সম্পন্ন করতে না পারায় নিজেদের ব্যাংকগুলোকে ব্রিটেনের স্বার্থ বিবেচনায় প্রয়োজনীয় প্রস্তুতি নিতে বলেছে ব্যাংক অব ইংল্যান্ডের গভর্ণর।

ব্রিটেনের শীর্ষস্থানীয় ঋণদাতাদের সাথে অনুষ্ঠিত এক কনফারেন্সে গভর্ণর অ্যান্ড্রো বেইলি বলেন ইউরোপীয় বাণিজ্য চুক্তির বিষয়টি অনিশ্চিত বিবেচনা করেই সবাইকে প্রয়োজনীয় করণীয় নির্ধারণ করতে হবে।

Advertisement

এই পরিস্থিতি নিয়ে ইউকে ও ইউরোপিয় ইউনিয়নের মধ্যে কিছুটা উত্তাপ বাড়তে পারেব বলেও ইঙ্গিত মেলে গভর্ণরের বক্তব্যে।

গত জানুয়ারিতে ইইউ ত্যাগ করেছে ব্রিটেন এবং আগামী ৩১ডিসেম্বর বিচ্ছেদ পরবর্তী অন্তবর্তীকালীন সময় শেষ হবে।

যুক্তরাজ্য যদি এই সময়কে বৃদ্ধির জন্য চুক্তি না করে বা করতে ব্যার্থ হয় তবে ইউরোপীয় ইউনিয়নে থাকা অবস্থায় ব্রিটেনের ব্যাংক, বীমা এবং আর্থিক ব্যবস্থাপনা কোম্পানীগুলো আমেরিকা, জাপান এবং সিঙ্গাপুরে যে সুবিধা পাচ্ছিলো তা বাতিল হবে।

ব্রিটেনের ফিনান্সিয়াল সার্ভিস মিনিস্টার জন গ্লেন বলেন, দেশের শিল্পখাত ‘বিশ্বমানের’ এবং বেক্সিটের ফলাফল যাই হোক না কেন তারা জন্য বৃটিশ সরকার প্রস্তুত।

একটি ভার্চুয়াল বক্তব্যে তিনি বলেন, ‘আমি এখনো বিশ্বাস করি আমরা একটি একটা ভালো অবস্থানে আছি এবং আলোচনার ফল যাই হোক না কেন এই বছরের দ্বিতীয়ার্ধে আমরাই এগিয়ে থাকবো।’

ইউরোপীয় ইউনিয়নের একজন সিনিয়র কর্মকর্তা গত সপ্তাহে বলেছিলেন ব্রিটেনকে অবশ্যই বেক্সিট চুক্তি ছাড়া পরিস্থিতির জন্য প্রস্তুতি নেয়া প্রয়োজন।

এদিকে দেশের আর্থিক শিল্প হঠাৎ করে বন্ধ হয়ে যাওয়া থেকে বাঁচাতে ব্রিটেন ইইউর কাছে চায় আর্থিক বাজার প্রবেশের ক্ষেত্রে বাধ্যতামূলক প্রতিশ্রুতি।

তবে, ইউরোপীয় ইউনিয়নের কর্মকর্তা ও কূটনীতিকরা জানিয়ে দিয়েছেন, ব্রাসেলস এই প্রস্তাব পরিস্কার প্রত্যাখ্যান করেছে।

গত মাসে ব্রিটেনের প্রধান নেগোসিয়েচটর ডেভিড ফ্রস্ট বলেছিলেন, ব্রাসেলসের বাজার প্রবেশের নিশ্চিত করতে যুক্তরাজ্যকে তার আইনগুলিতে কিছু সমন্বয় আনতে হচ্ছে। যা একটি সুদূরপ্রসারী চুক্তিকে এগিয়ে নিবে।

Advertisement