অ্যাশেজে এগিয়ে গেল অস্ট্রেলিয়া

4073
  |  মঙ্গলবার, আগস্ট ৬, ২০১৯ |  ১২:৫৮ অপরাহ্ণ

দ্বিতীয় ইনিংসে ব্যাটিং বিপর্যয়ের কারণে অ্যাশেজের প্রথম টেস্টে বড় ব্যবধানে অস্ট্রেলিয়ার কাছে হেরেছে ইংল্যান্ড। প্রথম ইনিংসে ৯০ রানের লিড নিয়েও তারা দ্বিতীয় ইনিংসে অলআউট হয়েছে মাত্র ১৪৬ রানে। আর এই কৃতিত্ব দুই অজি বোলার নাথান লিয়ন ও প্যাট কামিন্সের।

এজবাস্টনে স্বাগতিক ইংল্যান্ডকে ২৫১ রানে হারিয়েছে অস্ট্রেলিয়া। সোমবার টেস্টের পঞ্চম দিন মধ্যাহ্ন বিরতির পর অর্থাৎ দিনের দ্বিতীয় সেশনে ইংল্যান্ড তাদের চতুর্থ ইনিংসে ১৪৬ রানে অলআউট হয়ে গেলে ২৫১ রানের বড় জয় পায় অজিরা। ইংল্যান্ডের সামনে টার্গেট ছিল ৩৯৮ রানের। কিন্তু এই স্কোর তাড়া করতে নেমে ব্যাট হাতে দাড়াতেই পারেনি দলটি।

Advertisement

দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডকে ধসিয়ে দিয়েছেন নাথান লিয়ন ও প্যাট কামিন্স। বামহাতি অফস্পিনার লিয়ন লিয়ন ৬ উইকেট নিয়েছেন ৪৯ রানে। আর ডানহাতি পেসার কামিন্স ৩২ রানে নিয়েছেন ৪ উইকেট। এই ইনিংসে ইলিংশ ব্যাটসম্যানরা ছিলেন সবাই ব্যর্থ। ইনিংসের সর্বোচ্চ সংগ্রহ ছিলো পেসার ক্রিস ওকসের ৩৭ রান। এ থেকেই বোঝা যায় কতটা দুর্দশা গেছে জো রুটের দলের। দ্বিতীয় সর্বোচ্চ ২৮ রান করে এসেছে জো রুট আর জেশন রয়ের ব্যাট থেকে।

এর আগে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে ৪৮৭ তুলে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও দারুণ এক সেঞ্চুরি করেন স্টিভ স্মিথ(১৪৪ ও ১৪২)। এছাড়া দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করেছেন ম্যাথু ওয়েড(১১০)। এই দুজনের ব্যাটে ভর করেই প্রথম ইনিংসে পিছিয়ে থেকেও বড় লিড নিতে পেরেছে সফরকারীরা।

দ্বিতীয় ইনিংসে বল হাতে ৬ উইকেট নেয়া লিয়ন প্রথম ইনিংসেও নিয়েছিলেন ৩ উইকেট। যদিও এই ম্যাচটি স্টিভ স্মিথের ম্যাচ হয়ে থাকবে। কারণ নিষেধাজ্ঞা কাটিয়ে প্রথম অস্ট্রেলিয়ার হয়ে টেস্ট খেলতে নেমেছেন তিনি এই ম্যাচেই। আর মাঠে নেমেই দেখিয়েছেন তিনি আগের মতোই আছেন। দুই ইনিংসেই দলকে টেনেছেন প্রায় একা হাতে।

স্কোর : অস্ট্রেলিয়া ২৮৪ ও ৪৮৭/৭ ডি.
ইংল্যান্ড : ৩৭৪ ও ১৪৬
ফল : অস্ট্রেলিয়া ২৫১ রানে জয়ী

Advertisement