কোহলিদের কোচ হতে আবেদন করেছেন ২০০০ জন

1939
  |  বৃহস্পতিবার, আগস্ট ১, ২০১৯ |  ১১:৪৯ পূর্বাহ্ণ

অর্থবিত্তে স্বয়ংসম্পূর্ণ ভারতের ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)। বিশ্বের সবচেয়ে প্রভাবশালী বোর্ডও। এর কোচের পদটিও যথেষ্ট লোভনীয়। ক্ষমতা-দাপটের সঙ্গে এতে রয়েছে অর্থের ঝনঝনানি।

সম্প্রতি ভারতীয় দলের কোচিং স্টাফদের মেয়াদ শেষ হয়েছে। ফলে প্রধান কোচসহ এসব পদে আগ্রহীদের কাছ থেকে দরখাস্ত চেয়েছিল বিসিসিআই। অনুমিতই ছিল, এতে আবেদনের হিড়িক পড়বে।

Advertisement

সবশেষ খবর, বিরাট কোহলিদের কোচ হতে আবেদন করেছেন ২০০০ জন। তবে বর্তমান কোচ রবি শাস্ত্রীকে টেক্কা দিতে পারেন-এমন কেউ আবেদন করেননি।

ধারণা করা হচ্ছে, অস্ট্রেলিয়ার টম মুডি, নিউজিল্যান্ডের মাইক হেসন (বর্তমানে আইপিএল দল কিংস ইলিভেন পাঞ্জাবের কোচ), ভারতের লালচাঁদ রাজপুত ও রবিন সিং আবেদন করেছেন। তবে শীর্ষ এ পদে এখন পর্যন্ত আন্তর্জাতিক বড় কোনো নাম আসেনি।

শোনা গেছে, টিম ইন্ডিয়ার কোচ হতে চান লংকান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনে। কিন্তু সেই ২০০০ আবেদনের মধ্যে তার নাম নেই। তবে ফিল্ডিং কোচ পদে দক্ষিণ আফ্রিকার জন্টি রোডসের আবেদন করার কথা জানা গেছে।

বিশ্বকাপের সেমিফাইনাল থেকে বিদায়ের পর শাস্ত্রীকে ঘিরে আবর্তিত কোচিং প্যানেলের সঙ্গে চুক্তি নবায়ন করেনি বিসিসিআই। ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য তাদের মেয়াদ ৪৫ দিন বাড়ালেও সব পদের কোচের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দেয় বোর্ড। ৩০ জুলাই ছিল আবেদনের শেষ তারিখ।

সঠিক কোচ বাছাইয়ে অন্তর্বর্তীকালীন ক্রিকেট উপদেষ্টা কমিটি গঠন করেছে ভারতীয় বোর্ড। তাতে নেতৃত্ব দেবেন দেশটির প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব। তিন সদস্যবিশিষ্ট কমিটির অপর দুজন হচ্ছেন আনশুমান গায়েকর ও সনাথ রঙ্গশামি। আগামী ১৪ ও ১৫ আগস্ট কোচপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেয়ার কথা রয়েছে।

Advertisement