ডোপ টেস্টে নিষিদ্ধ ভারতীয় ওপেনার

1714
  |  বুধবার, জুলাই ৩১, ২০১৯ |  ১১:৩২ পূর্বাহ্ণ

ডোপিংকাণ্ডে নাম জড়ালো ভারতীয় তরুণ ওপেনার পৃথ্বী শ’র। এ অভিযোগে তাকে আট মাস নিষিদ্ধ করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। মঙ্গলবার তাদের তরফে এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশনের সঙ্গে যুক্ত পৃথ্বী। তার মূত্রের নমুনায় নিষিদ্ধ ওষুধের উপাদান পাওয়া গেছে। এটি সাধারণত কাশির সিরাপে পাওয়া যায়।

Advertisement

২০১৯ সালের ২২ ফেব্রুয়ারি ইন্দোরে সৈয়দ মুস্তাক আলি ট্রফির ম্যাচ চলছিল। ওই সময় অ্যান্টি-ডোপিং টেস্টিং কর্মসূচির অংশ হিসেবে পৃথ্বী শ’র মূত্রের নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষায় নিষিদ্ধ টার্বুটালাইন পাওয়া যায়।

আন্তর্জাতিক ডোপিংবিরোধী সংস্থার (ওয়াডা) ঘরোয়া ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় নিষিদ্ধ পদার্থের তালিকায় আছে এটি। ফলে পৃথ্বীর বিরুদ্ধে ব্যবস্থা নেয় বিসিসিআই। ভারতীয় বোর্ডের ডোপিংবিরোধী বিধির (এডিআর) ২.১ ধারা অনুসারে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়।

ভারতের জার্সি গায়ে এখন পর্যন্ত দুই টেস্টে ৩ ইনিংসে ২৩৭ রান করেছেন পৃথ্বী। যার মধ্যে আছে একটি করে শতরান ও অর্ধশতরানের ইনিংস। মাত্র ১৪ বছর বয়সে খবরের শিরোনামে আসেন তিনি। মুম্বাইয়ের প্রথম শ্রেণির ক্রিকেট হ্যারিস শিল্ডে ৫৪৬ রান করেন এ তরুণ ওপেনার।

Advertisement