মানুষের আচরণেও প্রভাব ফেলে রং

2101
  |  মঙ্গলবার, জুলাই ৩০, ২০১৯ |  ১২:২৭ অপরাহ্ণ

মানুষের ওপর রঙের প্রভাব নিয়ে প্রচলিত ধারণার অভাব নেই। যেমন বলা হয়, লাল রং সক্রিয় করে, নীল আস্থা জাগায় আর সবুজ দেয় আরাম। কিন্তু বিজ্ঞানের মানদণ্ড ব্যবহার করে রঙের প্রভাবের প্রমাণ পাওয়া কি সম্ভব? একাধিক বৈজ্ঞানিক পরীক্ষার মাধ্যমে মানুষের আচরণের ওপর রঙের প্রভাবের বিষয়টি খোঁজা হচ্ছে।

মানুষের চোখ লাখ লাখ রং আলাদা করতে পারে। আসলে রং আমাদের ধরাছোঁয়ার বাইরে। রং সবার আগে আমাদের মনে জন্ম নেয়। তাই সাংস্কৃতিক পরিমণ্ডল অনুযায়ী রঙের প্রভাবে হেরফের হয়।

Advertisement

মনস্তাত্ত্বিক হাইকো হেশট বলেন, ‘একই ওয়াইন একবার একদল মানুষ লাল আলোর নিচে ও দ্বিতীয় দল সবুজ আলোর নিচে পান করেছে। দেখা গেছে, সবুজ আলোর নিচে পানকারীদের কাছে এর স্বাদ টক লেগেছে, একেবারেই পছন্দ হয়নি। অপরদিকে লাল আলোর নিচে পানকারীদের কাছে স্বাদ খুবই ভালো লেগেছে।

এমনকি ওয়াইনের জন্য বেশি অর্থ দিতেও তারা প্রস্তুত ছিল!’ খাবারের মধ্যে লাল রং পরিপূর্ণতার প্রতীক এবং স্বাদেরও উন্নতি ঘটায়। তবে লাল আলোও যে একই প্রভাব রাখতে পারে, এমনটা আগে জানা ছিল না।

মনস্তাত্ত্বিকরা বলছেন, রঙের প্রভাব পরিস্থিতির ওপর নির্ভর করে। স্বল্পমেয়াদি ভিত্তিতে রং আমাদের অনুভূতির ওপর প্রভাব দেখায়। ডয়চে ভেলে।

Advertisement