পুরনো পবিত্র কোরআন রাখতে দুই মাইল সুড়ঙ্গ (ভিডিও )

0
214

মুসলিমরা তাদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন শরীফ সংরক্ষণ করেন যত্নের সঙ্গে। ব্যবহারের ফলে ধর্মগ্রন্থটি যখন পুরনো জীর্ণ-শীর্ণ হয়ে পড়ে তখনও সেটি সতর্কতার সঙ্গে সংরক্ষণ করা হয়।

বিবিসি বলছে, পুরনো পবিত্র কোরআন সংরক্ষণে পাকিস্তানের কোয়েটা শহরের কাছে পর্বতমালায় একটি সুড়ঙ্গ তৈরি করা হয়েছে। সেখানে ছিঁড়ে যাওয়া হাজার-হাজার পবিত্র কোরআন শরীফ রাখা হয়েছে। মুসলিমরা বিশ্বাস করেন, গ্রন্থটি পুরনো হয়ে গেলে কিংবা সেটির পৃষ্ঠা ছিঁড়ে গেলেও যেখানে-সেখানে ফেলে দেয়া উচিত নয়। সেজন্য পাকিস্তানের বিভিন্ন এলাকা থেকে এনে পুরনো কোরআন শরীফ ওই সুড়ঙ্গে জমা রাখা হয়। সুড়ঙ্গটি প্রায় দুই মাইল দীর্ঘ। সুড়ঙ্গের ভেতরে দুই পাশে সেগুলো রাখা হয়েছে।

এ সুড়ঙ্গে কাজ করেন আব্দুর রশিদ লেহরি। তিনি বলেন, ‘আমার বড় ভাই কোরআন ভালোবাসেন। ফেলে দেওয়া পবিত্র কোরআন সংগ্রহ করেন তিনি। প্রথমে সেগুলো গাড়িতে যত্ন করে রাখা হতো। এক পর্যায়ে আমরা সুড়ঙ্গটি তৈরি করি।’

প্রতিদিন এখানে বহু পুরনো কোরআন শরীফ আনা হয়। যেসব গ্রন্থের পৃষ্ঠা খুব বেশি ছিঁড়ে যায়নি, সেগুলোকে নতুন করে বাধাই করার জন্য আলাদা করে রাখা হয়। এরপর বিভিন্ন মসজিদ, মাদ্রাসা এবং দরিদ্র মানুষের মাঝে সেগুলো বিতরণ করা হয়।

আর যেসব বাধাই করার মতো অবস্থায় নেই সেগুলো সুড়ঙ্গের ভেতরে রাখা হয়।

শক্ত পাথর কেটে তৈরি করা হয়েছে এই সুড়ঙ্গ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here