প্রথমবারের মতো নিউইয়র্কে গানমেলা

0

নিউইয়র্কে প্রথমবারের মতো বর্ণাঢ্য গান মেলায় অংশ নিতে দেশের জনপ্রিয় শিল্পীদের মিলনমেলা ঘটেছে। মাকসুদ ও ঢাকা, জানে আলম, দিলরুবা খান , চন্দনা মজুমদার ও শিমুল খান। বৈশাখী মেলার রেশ ধরেই মূলত সুফি ও ফোক ঘরানার শিল্পীদের একত্রিত করার চেষ্টা করেছেন গানমেলার আয়োজক তানভীর শাহিন।

এছাড়া অনুষ্ঠানে সখীরে খ্যাত তানভীর শাহিন ও প্রবাসী শিল্পী শাহ মাহবুবও গান গাইবেন। নিউইয়র্কে প্রথমবারের মতো এই গান মেলা প্রসঙ্গে আয়োজক তানভীর শাহিন বলেন,‘প্রবাসী বাঙালিদের কাছে একটি ভিন্ন ধারার অনুষ্ঠান উপহার দেয়াটাই আমার মূল উদ্দেশ্য ছিল।

সেই পরিকল্পনা অনুযায়ী এবারের একেবারে মাটির গান বা বাঙালির ফোক ঘরানার গান নিয়েই এবারের মেলা সাজিয়েছি। বলে রাখা ভালো এই ধরনের গানমেলা নিউইয়র্কে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে।’

নিউইয়র্কে গানমেলা প্রসঙ্গে পাগল মন খ্যাত দিলরুবা খান বলেন,‘আমার খুব প্রিয় মানুষ ও কন্ঠশিল্পী তানভীর শাহিন। ওর আয়োজনে এত চমৎকার গানমেলায় অংশ নিতে পেরে আমারও ভালো লাগছে। আর দীর্ঘদিন পর নিউইয়র্কে শো করতে আসা।

বিশ্বের যেখানেই বাঙালিরা থাকুক না কেন, ফোক বা আমাদের শেকড়ের গানের কোনোদিন চাহিদা কমবে না। আমরা সেই শেকড় গানকে ছড়াতেই গান মেলায় অংশ নেবো।
উল্লেখ্য, আগামী ২ মে নিউইয়র্ক সময় রাত ৮ টায় গানমেলা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে পারফর্ম প্রসঙ্গে চন্দনা মজুমদার বলেন,‘আমেরিকার বেশ কটি স্টেটে গাইবো।

তবে ভালো লাগছে, এখানেও গানমেলা নামের ভিন্ন ধারার একটি আয়োজন হতে যাচ্ছে যেখানে আমাদের ফোক গান, মাটির গানকে প্রমোট করা হচ্ছে। কারণ এখন তো যাচ্ছে তা ফিউশনের ভীড়ে তানভীর শাহিনের আয়োজনে এই গানমেলা হবে মূল শেকড়ের গানের উৎসব।

Share.

Leave A Reply