এক টুকরো লেবু : ব্রণের সহজ সমাধান

0

মুখে যখন-তখন ব্রণর আক্রমণ সহ্য করা যায় না। ব্যথা হয়। চেহারাও খারাপ হয়। ব্রণর কারণে অজস্র দাগ তৈরি হয় মুখে। সেটাকে বলে অ্যাকনে, যা কিছুতেই দূর হতে চায় না। বিচ্ছিরি চেহারা নিয়ে লোকজনের সামনে যাওয়াও যায় না। আপনিও কি এই সমস্যায় ভুগছেন? আপনাকে এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে লেবু। লেবু দিয়ে সহজেই ব্রণ ও ব্রণর দাগ দূর করতে পারেন আপনি –

১] সামান্য লেবুর রস তুলোয় করে ব্রণর উপর লাগিয়ে রাখুন। মিনিট ১০ অপেক্ষা করে ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দু’বার এটা করলে আশানুরূপ ফল পাবেন।

২]লেবুর রসের সঙ্গে সামান্য মধু মিশিয়ে ব্রণয় জায়গায় লাগান। মিশ্রণটি শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

৩] ডিমের সাদা অংশ নিয়ে তাতে সামান্য লেবুর রস ভালো করে মিশিয়ে নিন। সেই মিশ্রণটি ব্রণর উপর ৩ বার, ৫ মিনিট অন্তর লাগাতে হবে। মিশ্রণটি শুকিয়ে গেলে হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন।

৪] একটি পাত্রে সামান্য ছোলাগুঁড়ো ও লেবুর রস মেশান। ঘন মিশ্রণটি মুখে লাগিয়ে বেশ কিছুক্ষণ অপেক্ষা করুন। মিশ্রণটি শুকিয়ে গেলে ঈষদুষ্ণ জলে মুখ পরিষ্কার করে নিন। সপ্তাহে একবার এর ব্যবহারে ভালো ফল পাবেন।

৫] একটি পাত্রে সামান্য লেবুর রস ও দই একসঙ্গে মিশিয়ে নিন। মুখের যে অংশে ব্রণর প্রবণতা রয়েছে, সেখানে লাগিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন। প্রত্যেকদিন এর ব্যবহারে মুখের ব্রণ ও ব্রণর দাগ দূর হবে।

Share.

Leave A Reply