মুফতি হান্নানের রিভিউ খারিজের পূর্ণাঙ্গ রায় প্রকাশ

0

বাংলাদেশে নিযুক্ত সাবেক ব্রিটিশ হাইকমিশনার আনোয়ার চৌধুরীর ওপর হামলার ঘটনার দায়ে মুফতি হান্নানসহ তিনজনের মৃত্যুদণ্ডাদেশের বিরুদ্ধে করা রিভিউ খারিজের রায় প্রকাশিত হয়েছে। আজ মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে এ রায় প্রকাশিত হয়।

রায় প্রকাশ হওয়ার পর মুফতি হান্নানসহ তিনজনের ফাঁসির রায় কার্যকরে শুধুমাত্র রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন বাকি থাকল। রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা না চাইলে কিংবা রাষ্ট্রপতি প্রাণভিক্ষার আবেদন নাকচ করে দিলে তাদের মৃত্যুদণ্ডাদেশ কার্যকরে আর কোনো বাধা থাকবে না। মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত অপর দুজন হলেন শরীফ শাহেদুল আলম বিপুল ওরফে বিপুল, দেলোয়ার হোসেন ওরফে রিপন।

রিভিউ রায় প্রকাশের বিষয়টি নিশ্চিত করে হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (প্রশাসন ও বিচার) সাব্বির ফয়েজ জানান, রায়ের কপি প্রথমে সিলেটের বিচারিক আদালতে পাঠানো হবে। সেখানে আনুষ্ঠানিকতা সম্পন্ন করে বিচারক আদালত রায়ের কপি কারাগারে পাঠাবে। এ কপি কারাগারে পৌঁছানোর পর এর আগেই জারি করা মুফতি হান্নানসহ তিনজনের মৃত্যুপরোয়ানা ফের সচল হবে; রিভিউয়ের আবেদন করায় তা স্থগিত হয়ে গিয়েছিল।

এরপর কারা কর্তৃপক্ষ বিধি অনুযায়ী রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়ার সুযোগ দিবে তাদের। তারা ক্ষমা না চাইলে কিংবা রাষ্ট্রপতি ক্ষমা না করলে মৃত্যুদণ্ড কার্যকরে আর কোনো বাধা থাকবে না।

Share.

Leave A Reply