ব্রিটেন সফরে কলম্বিয়ার প্রেসিডেন্ট

0

ইউকে ডেস্ক :: কলম্বিয়ার প্রেসিডেন্ট জুয়ান ম্যানুয়েল সান্তোষ মঙ্গলবার ব্রিটেনে রাষ্ট্রীয় সফর শুরু করেছেন। কলম্বিয়ার প্রেসিডেন্টকে ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথ ও প্রধানমন্ত্রী থেরেসা মে শুভেচ্ছা জানাবেন। এরপর তিনি বাকিংহাম প্যালেসে এক ভোজে অংশ নেবেন।

সফরের প্রথম দিন সান্তোষ বেশ কয়েকটি আনুষ্ঠানিক কার্যক্রমে অংশ নেবেন। এর মধ্যে রয়েছে-ব্রিটিশ সিংহাসনের উত্তরাধিকারী প্রিন্স চার্লসের সঙ্গে চা চক্র ও পার্লামেন্ট সদস্যদের সঙ্গে বৈঠক।

বুধবার সান্তোষ ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রী থেরেসা মে’র সঙ্গে বৈঠক করবেন। এরপর তিনি উত্তর আয়ারল্যান্ডের শান্তি প্রক্রিয়ায় ভূমিকা পালনকারী গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে আলাপ-আলোচনার জন্য বৃহস্পতিবার বেলফাস্ট যাবেন।

সফরকালে তিনি উত্তর আয়ারল্যান্ডেও যাবেন। সোমবার সান্তোষ দ্য টাইমস পত্রিকায় এক নিবন্ধে লেখেন, উত্তর আয়ারল্যান্ডের অভিজ্ঞতা কলম্বিয়ায় আমার শান্তি প্রতিষ্ঠার লক্ষ্য অটুট রাখতে উৎসাহিত করবে।

উত্তর আয়ারল্যান্ডেও তিন দশক ধরে সংঘাত চলেছে। অঞ্চলটির ওপর ব্রিটিশ নিয়ন্ত্রণকে কেন্দ্র করে এ সহিংসতা হয়েছে। এতে সাড়ে তিন হাজারের মত মানুষ মারা গেছে। তবে ১৯৯৮ সালে গুড ফ্রাইডে চুক্তিতে এ সংঘাতের অবসান হয়। খবর: এএফপি।

Share.

Leave A Reply