যেসব আমলের সওয়াব মানুষ খুব দ্রুত পায়

0

অনলাইন ডেস্ক :: দৈনন্দিন এমন কিছু আমল রয়েছে যা আমাদের অজান্তেই আদায় হয়ে যায়। আর এসব আমলের ফলাফলও হয় সুমিষ্ট। প্রাত্যহিক এসব আমলের বর্ণনা রয়েছে স্বয়ং হাদিস শরিফের মাঝেই।

হাদিস শরিফে আছে, যে নেক আমলের সওয়াব মানুষ খুব দ্রুত পেয়ে যায়, তা হল আত্মীয়-স্বজনের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা।

হাদিস শরিফে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, যে ব্যক্তি কামনা করে যে, তার রুজিতে (জীবিকায়) প্রশস্ততা করা এবং তার মৃত্যুতে বিলম্ব করা হোক, তবে সে যেন আত্মীয়-স্বজনের সাথে উত্তম ব্যবহার করে। (সহিহ বুখারি ও মুসলিম)

অন্য হাদিসে আছে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, তোমরা তোমাদের বংশ পরিচয় শিক্ষা কর, তাহলে আত্মীয়দের সাথে সম্পর্ক রক্ষা করতে পারবে। কেন না আত্মীয়তার সম্পর্ক আপনজনের মধ্যে সম্প্রীতি, ধন-সম্পদের মধ্যে প্রবৃদ্ধি এবং আয়ুতে দীর্ঘজীবী হওয়ার উপলক্ষ হয়। (তিরমিযি ও মিশকাত)

তাই তো উপরোক্ত হাদিসের প্রতিফলন আমাদের পরিবার ও সমাজব্যবস্থায় বেশ লক্ষ্যণীয়। কেন না, আমাদের ঘরের অনেক অধিবাসীরা নিজেদের অন্যায় কাজ-কর্মে গুনাহ্গার হওয়া সত্ত্বেও শুধুমাত্র আত্মীয়-স্বজনের সাথে সুসম্পর্ক বজায় রাখার দরুণ তাদের ধন-সম্পদ, আয়-রোজগার বাড়তে থাকে। তাই আমাদের অবশ্যই এই আমলটি মেনে চলা উচিত।

Share.

Leave A Reply