দুই পুঁজিবাজারে বড় ধরনের দরপতন

588
  |  বুধবার, এপ্রিল ২৪, ২০১৯ |  ১১:৪৯ পূর্বাহ্ণ

দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বড় ধরনের দরপতন হয়েছে। আজ মঙ্গলবার চলতি সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৬২ পয়েন্ট। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সার্বিক সূচক কমেছে ১৫৪ পয়েন্ট।

আজ লেনদেন শেষে ডিএসইতে লেনদেনের পরিমাণও কমেছে। মোট লেনদেন হয়েছে ২৯৮ কোটি ৬২ লাখ টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে বেশির ভাগ প্রতিষ্ঠানের, ২৬৭টির, বেড়েছে মাত্র ৩৪টির আর দর অপরিবর্তিত আছে ৪১টির।

Advertisement

আজ লেনদেনের শীর্ষে ছিল যে কোম্পানিগুলো সেগুলো হলো—ফরচুন সুজ, মুন্নু সিরামিকস, বাংলাদেশ সাবমেরিন কেবলস কোম্পানি লিমিটেড, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, বাংলাদেশ শিপিং করপোরেশন, মুন্নু স্টাফলার, যমুনা ব্যাংক লিমিটেড, ন্যাশনাল টিউবস, এস্কয়ার নিট কম্পোজিট ও লিগ্যাসি ফুটওয়্যার।

গত রোববার ডিএসইএক্স সূচক বাড়ে ২ পয়েন্ট। মোট লেনদেন হয় ৩৫১ কোটি টাকা। এ ছাড়া গত তিন কার্যদিবসে ডিএসইতে সূচক বাড়ে ৭৫ পয়েন্ট। তবে আজ আবার ব্যাপক দরপতন দেখল পুঁজিবাজার।

তবে বর্তমান পুঁজিবার ঠিকই আছে, এমন মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গতকাল রাজধানীর আগারগাঁওয়ে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) গিয়ে সংস্থাটির শীর্ষ কর্মচারীদের সঙ্গে বৈঠক শেষে অর্থমন্ত্রী বলেন, দেশের পুঁজিবাজার ঠিকই আছে। তাঁর মতে, এ বাজার খারাপ অবস্থানে নেই, বরং সাংবাদিকেরা বাজার নিয়ে নানাভাবে ভয় দেখাচ্ছেন।

অপর দিকে সিএসইতে মোট লেনদেন হয়েছে ১২ কোটি ৭১ লাখ টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩২টির, কমেছে ১৮৮টির আর দর অপরিবর্তিত আছে ২১টির।

Advertisement