এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৭৭.৭৭ শতাংশ

0

নিউজ ডেস্কঃ এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষার পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ।জিপি এ ৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার ৬২৯ জন।রোববার সকাল ১০টা দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে তার হাতে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তরকালে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ তথ্য জানান।

এসময় এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের সারসংক্ষেপ তুলে ধরেন শিক্ষামন্ত্রী। দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলনে বিস্তারিত ফল প্রকাশ করা হবে।এ বছর সারাদেশে তিন হাজার ৪১২টি কেন্দ্রে মোট ২০ লাখ ৩১ হাজার ৮৮৯ জন পরীক্ষার্থী অংশ নেয়। এরমধ্যে ১০ লাখ ২৩ হাজার ২১২ জন ছিল ছাত্র এবং ছাত্রীর সংখ্যা ১০ লাখ ৮ হাজার ৬৮৭ জন।

এসএসসিতে মোট পরীক্ষার্থী ১৬ লাখ ২৭ হাজার ৩৭৮ জন, মাদরাসা বোর্ডের অধীন দাখিল পরীক্ষায় দুই লাখ ৮৯ হাজার ৭৫২ জন এবং কারিগরিতে এক লাখ ১৪ হাজার ৭৬৯ জন পরীক্ষার্থী অংশ নেয়।গত বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় ৮০ দশমিক ৩৫ শতাংশ শিক্ষার্থী পাস করে। এদের মধ্যে জিপিএ-৫ পায় ১ লাখ ৪ হাজার ৭৬১ জন।মোবাইলে ফলাফল জানতে: যেকোনো মোবাইল অপারেটর থেকে এসএমএস করে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল জানা যাবে।মোবাইল থেকে ফলাফল জানতে মেসেজ অপশনে গিয়ে পরীক্ষার নাম (ssc/alim/tec) লিখে স্পেস দিয়ে ইংরেজিতে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

আরো সহজে জানতেঃ এসএমএস-এ ফলাফল পেতে SSC বোর্ডের Name এর প্রথম তিন অক্ষর রোল নম্বর পাসের বছর লিখে পাঠাতে হবে 16222 নম্বরে।

যেমনঃ ঢাকা বোর্ডের জন্য, SSC Dha 223657 2017 এবং Send করবেন 16222 নম্বরে।ফিরতি মেসেজে ফলাফল জানানো হবে।

ওয়েবসাইট থেকে ফলাফল জানতে : ইটারনেটে এসএসসির ফল পাওয়া যাবে শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট www.educationboardresults.gov.bd থেকেও পরীক্ষার্থীরা ফল জানতে পারবেন।শিক্ষা প্রতিষ্ঠানগুলো: www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে গিয়ে ফল ডাউনলোড করতে পারবে।

Share.

Leave A Reply