বিদ্রোহী হামলায় ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট সালেহ নিহত

0
84

আন্তর্জাতিক ডেস্কঃ ইয়েমেনে হুথি বিদ্রোহীদের হামলায় দেশটির সাবেক প্রেসিডেন্ট আলী আব্দুল্লাহ সালেহ নিহত হয়েছেন।হুথিদের নিয়ন্ত্রণে থাকা একটি রেডিও ঘোষণার বরাতে কাতারের আল জাজিরা ও ইরানি সংবাদমাধ্যমগুলো এ খবর জানিয়েছে।রেডিওতে দাবি করা হয়েছে, সোমবার রাজধানী সানায় অবস্থিত সালেহের বাসায় বোমা হামলা চালালে তিনি নিহত হন।তবে সাবেক প্রেসিডেন্টের রাজনৈতিক দল জেনারেল পিপলস কংগ্রেসের (জেপিসি) পক্ষ থেকে এ দাবি নাকচ করা হয়েছে।

দলটির একজন মুখপাত্র আল জাজিরাকে বলেন, সালেহের মৃত্যুর খবর সত্য নয়। এটি ইরানি ও হুথিদের বানোয়াট কথা।ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন প্রেস টিভি ও বেসরকারি সংবাদ সংস্থা তাসনিম নিউজ এজেন্সির খবরে বলা হয়, হুথিরা যখন হামলা চালায় তখন সালেহ বাড়িতেই ছিলেন। হামলায় তিনি নিহত হয়েছেন।একসময় হুথি বিদ্রোহীদের মিত্র ছিলেন ইয়েমেনের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহ।

সম্প্রতি তিনি সৌদি আরব নেতৃত্বাধীন জোট বাহিনীর সঙ্গে আলোচনার প্রস্তাব দিয়েছিলেন। এতে ক্ষুব্ধ হয় হুথিরা।হুথিদের এক মুখপাত্র বলেন, ‘সালেহের ভাষণ আমাদের মিত্রতা ও অংশীদারিত্বের বিরুদ্ধে একটি ক্যু এবং যারা আগ্রাসনের বিরুদ্ধে দাঁড়ানোর দাবি করে- এটি তাদের প্রতারণার বিষয়টি উন্মোচিত করেছে।এদিকে, বুধবার রাজধানী সানায় সালেহ অনুগত বাহিনীগুলোর সঙ্গে হুথি যোদ্ধাদের সংঘাত শুরু হয়।হুথি বিদ্রোহীরা শহরটির প্রধান মসজিদ চত্বরে জোর করে প্রবেশ করেছে, সালেহ অনুগতরা এমন অভিযোগ তোলার পর উভয়পক্ষের মধ্যে সংঘাত শুরু হয়।শনিবারও সানার রাস্তায় দুই পক্ষের মধ্যে লড়াই হয়েছে বলে জানা গেছে। শহরটির দক্ষিণাংশের উপশহরে বিস্ফোরণ ও গোলাগুলি হয়েছে।ওই এলাকায় সালেহের আত্মীয়স্বজনরা বসবাস করেন। সাম্প্রতিক এ সংঘর্ষে কয়েক ডজন মানুষ নিহত হয়েছেন বলে জানিয়েছে পর্যবেক্ষক গোষ্ঠীগুলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here