লেবাননের প্রধানমন্ত্রীকে প্যারিসে নিমন্ত্রণ ফ্রান্সের প্রেসিডেন্টের

0

নিউজ ডেস্ক আন্তর্জাতিকঃ  সৌদি আরবে ‘গৃহবন্দি’ হয়ে পড়া লেবাননের সদ্য পদত্যাগী প্রধানমন্ত্রী সাদ হারিরিকে সস্ত্রীক প্যারিসে নিমন্ত্রণ জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো।হারিরিকে দেশে ফেরার সুযোগ দিতে লেবানন কর্তৃপক্ষের দাবির মধ্যেই তাকে এ নিমন্ত্রণ জানানো হল।
হারিরিকে সৌদি আরবে কার্যত বন্দি করে রাখা হয়েছে, অভিযোগ করে লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউনের মন্তব্যের পরপরই ম্যাক্রোর দফতর থেকে এ প্রস্তাব দেওয়া হয়। খবর আলজাজিরার।গত ৪ নভেম্বর সৌদি আরব সফররত অবস্থায় একটি টেলিভিশনকে দেয়া বক্তব্যের মাধ্যমে আকস্মিক পদত্যাগের ঘোষণা দেন সাদ হারিরি। পদত্যাগের কারণ হিসেবে তাকে গুপ্তহত্যার ষড়যন্ত্র হচ্ছে বলে অভিযোগ করেন তিনি।আলজাজিরার খবরে বলা হয়, ফ্রান্সের প্রেসিডেন্টের দফতর এলিসি প্রাসাদে বুধবার সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠকের পর হারিরি ও তার পরিবারকে নিমন্ত্রণ জানান ম্যাক্রো।

এদিকে সৌদি আরব সফরে যাওয়ার পর থেকেই সাদ হারিরিকে গৃহবন্দি করে রাখা হয়েছে বলে লেবাননের ক্ষমতাসীন ও বিরোধী দলের রাজনীতিকরা অভিযোগ করে আসছেন।তবে পদত্যাগের ঘোষণার পর গৃহবন্দি থাকার অভিযোগের মধ্যে গত রোববার আবার প্রকাশ্যে আসেন সাদ হারিরি। তখন তিনি নিজেকে মুক্ত বলে দাবি করেন। একই সঙ্গে কয়েক দিনের মধ্যে লেবানন ফিরবেন বলে জানান। কিন্তু ফ্রান্সের আমন্ত্রণের পর খুব শিগগিরই তিনি লেবানন ফিরছেন না বলেই মনে করছেন বিশ্লেষকরা।

Share.

Leave A Reply