যথাযোগ্য মর্যাদায় সারাদেশে জেল হত্যা দিবস পালিত

0

নিউজ ডেস্ক::যথাযোগ্য র্মযাদায় নানা র্কমসূচি পালনরে মধ্যদয়িে রাজধানী ঢাকাসহ সারাদশেে জলেহত্যা দবিস পালতি হয়ছে।
আজ শুক্রবার পুরো জাতি মুক্তযিুদ্ধরে অন্যতম বীরসনোনী ও জাতীয় চার নতোকে যথাযথ শ্রদ্ধা প্রর্দশনরে মাধ্যমে দশেরে ইতহিাসরে অন্যতম র্ববরোচতি এই কালো অধ্যায়টকিে স্মরণ করছে।
র্সূযােদয়রে সাথে সাথে বঙ্গবন্ধু ভবন ও আওয়ামী লীগরে কন্দ্রেীয় র্কাযালয়সহ সারাদশেে দলরে শাখা র্কাযালয়ে জাতীয় ও দলীয় পতাকা র্অধনমতিকরণ এবং কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণরে মধ্যদয়িে আওয়ামী লীগরে র্কমসূচি শুরু হয়।
এ উপলক্ষে প্রধানমন্ত্রী শখে হাসনিার পক্ষে সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে সামনে রক্ষতি জাতরি পতিা বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমানরে প্রতকিৃততিে শ্রদ্ধা নবিদেন করনে শল্পিমন্ত্রী আমরি হোসনে আমু, কৃষমিন্ত্রী বগেম মতয়িা চৌধুরী ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসমি।
আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শখে হাসনিার পক্ষে শ্রদ্ধা নবিদেন করনে দলরে সাধারণ সম্পাদক এবং সড়ক পরবিহন ও সতেুমন্ত্রী ওবায়দুল কাদরে।
এ সময় আওয়ামী লীগরে সভাপতমিন্ডলীর সদস্য এডভোকটে সাহারা খাতুন, ড. আব্দুর রাজ্জাক, আবদুল মান্নান খান, যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানফি, ডা. দীপুমণ,ি এডভোকটে জাহাঙ্গীর কবরি নানক, সাংগঠনকি সম্পাদক আহমদে হোসনে, আ ফ ম বাহাউদ্দনি নাছমি, একএেম এনামুল হক শামীম, খালদি মাহমুদ চৌধুরী, প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ ও দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, বন ও পরবিশে বষিয়ক সম্পাদক দলেোয়ার হোসনে প্রমূখ উপস্থতি ছলিনে। শ্রদ্ধা নবিদেন শষেে তাঁরা দোয়া ও মোনাজাতে অংশ ননে এবং নীরবে কছিুক্ষণ দাঁড়য়িে থাকনে।
পরে আওয়ামী লীগ নতোরা বনানী কবরস্থানে ১৫ আগস্টরে শহীদ ও জলেখানায় শহীদ জাতীয় নতোদরে কবরে পুর্ষ্পাঘ্য র্অপণ করনে। বনানী কবরস্থানে পবত্রি ফাতহো পাঠ, মলিাদ মাহফলি ও মোনাজাত অনুষ্ঠতি হয়।
এ ছাড়াও রাজধানীর পুরান ঢাকার নাজমি উদ্দনি রোডরে সাবকে কন্দ্রেীয় কারাগাররে যে সলেে জাতীয় চারনতোকে হত্যা করা হয়ছেলি আওয়ামী লীগরে পক্ষ থকেে সইে স্থানে শ্রদ্ধা নবিদেন করা হয়।
জলেহত্যা দবিস উপলক্ষে রাজধানীর র্ফামগইেটরে কৃষবিদি ইনস্টটিউিশন মলিনায়তনে আওয়ামী লীগরে উদ্যোগে আলোচনা সভার আয়োজন করা হয়।
আওয়ামী লীগরে উপদষ্টো পরষিদরে সদস্য ও শল্পিমন্ত্রী আমরি হোসনে আমুর সভাপতত্বিে অনুষ্ঠতি সভায় অন্যান্যরে মধ্যে বক্তব্য রাখনে আওয়ামী লীগরে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদরে, সভাপতমিন্ডলীর সদস্য বগেম মতয়িা চৌধুরী, মোহাম্মদ নাসমি, ল.ে র্কনলে (অব.) ফারুক খান ও এডভোকটে আব্দুল মতনি খসরু।
জাতীয় চারনতোর মধ্যে এ এইচ এম কামারুজ্জানকে রাজশাহীর কাদরিগঞ্জে তার পারবিারকি কবরস্থানে দাফন করা হয়। দবিসটি উপলক্ষে সখোনওে শ্রদ্ধা নবিদেন, মলিাদ মাহফলি,র্ যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়।
রাজশাহী মহানগর আওয়ামী লীগরে সভাপতি এ এইচ এম খায়রুজ্জামান লটিনরে সভাপতত্বিে অনুষ্ঠতি আলোচনা সভায় অন্যান্যদরে মধ্যে বক্তব্য রাখনে ওমর ফারুক চৌধুরী এমপ,ি আয়নে উদ্দনি এমপ,ি মহানগর আওয়ামী লীগরে সহ-সভাপতি শাহনি আক্তার রনেী, মীর ইকবাল, অধ্যক্ষ শফকিুর রহমান বাদশা, নওশরে আলী, মহানগর আওয়ামী লীগরে সাধারণ সম্পাদক ডাবলু সরকার প্রমূখ।
এছাড়াও ঢাকা মহানগর উত্তর ও দক্ষণি আওয়ামী লীগ, মহলিা আওয়ামী লীগ, যুব লীগ, স্বচ্ছোসবেক লীগ, কৃষক লীগ, ছাত্রলীগ, জাতীয় শ্রমকি লীগ, যুবলীগ উত্তর ও দক্ষণি, স্বচ্ছোসবেক লীগ উত্তর ও দক্ষণি, ছাত্রলীগ উত্তর ও দক্ষণি, স্বাধীনতা চকিৎিসক পরষিদ,বঙ্গবন্ধু পরষিদ, বঙ্গবন্ধু সাংস্কৃতকি জোট, বঙ্গবন্ধু গবষেনা পরষিদ, জয়বাংলা সাংস্কৃতকি ঐক্যজোট, আওয়ামী মুক্তযিোদ্ধা লীগ, বঙ্গবন্ধু স্মৃতি সংরক্ষণ পরষিদ, বঙ্গবন্ধু শক্ষিা ও গবষেণা পরষিদ, বভিন্নি দল ও সংগঠন জাতীয় তনি নতোসহ ১৫ আগষ্টরে নহিত শহীদদরে কবরে ফুল দয়িে শ্রদ্ধা নবিদেন কর।ে
১৯৭৫ সালরে ১৫ আগস্ট জাতরি জনক বঙ্গবন্ধু শখে মুজবিুর রহমানকে তাঁর পরবিাররে অধকিাংশ সদস্যরে সঙ্গে নর্মিমভাবে হত্যা করার পর জাতীয় চারনতো সয়ৈদ নজরুল ইসলাম, তাজউদ্দনি আহমদ, এ এইচ এম কামারুজ্জামান এবং ক্যাপ্টনে এম মনসুর আলীকে গ্রপ্তোর করে ঢাকা কন্দ্রেীয় কারাগারে পাঠানো হয়। পঁচাত্তররে ৩ নভম্বের তাদরে কারাগাররে সলেরে অভ্যন্তরে নৃশংসভাবে হত্যা করা হয়।
এ ছাড়াও কুড়গ্রিাম, নড়াইল, দনিাজপুর, লালমনরিহাট, পাবনা, রাজশাহী, খুলনা, বাগরেহাট, গোপালগঞ্জ, নোয়াখালী, বরশিাল, সলিটে, নত্রেকোনাসহ দশেরে বভিন্নি জলো ও উপজলোয় জলেহত্যা দবিস পালতি হওয়ার খবর পাওয়া গছে।ে

্ই্উকেবিডি/মাসুদ শেখ

 

Share.

Leave A Reply