উত্তর কোরিয়াসহ তিন দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করলো যুক্তরাষ্ট্র

0

আন্তর্জাতিক ডেস্কঃ এবার দুটি কম্যুনিস্ট শাসিত দেশসহ আরও একটি মুসলিম দেশের নাগরিকদের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দেশগুলো হলো উত্তর কোরিয়া, চাদ এবং ভেনেজুয়েলা। রবিবার রাতে আনুষ্ঠানিকভাবে এই নিষেধাজ্ঞা জারি করেন। আগামী ১৮ অক্টোবর থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। তবে যাদের ভিসার মেয়াদ এর বেশি সময় পর্যন্ত রয়েছে তাদের ওপর এটি কার্যকর হবে না।

নিষেধাজ্ঞার বিষয়ে ট্রাম্প বলেন, ‘যুক্তরাষ্ট্র নিরাপদ রাখাকে আমি সবচেয়ে বেশি গুরুত্ব দিই। যাদের আমরা পুরোপুরি নিরাপদ বিবেচনা করতে পারি না তাদের আমাদের দেশে প্রবেশের অনুমতি দেব না।’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এর দফতর হোয়াইট হাউস থেকে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র সরকারকে সহযোগিতা না করায়উত্তর কোরিয়ার সব নাগরিকের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সন্ত্রাস সম্পর্কিত এবং অন্যান্য তথ্য যুক্তরাষ্ট্রকে প্রয়োজনমতো না জানানোয় চাদের নাগরিকদের ব্যবসায়িক এবং পর্যটন ভিসা বাতিল করা হয়েছে। আর ভেনেজুয়েলায় যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞা ছিল আগে থেকেই। এবার দেশটির কয়েকজন সরকারি কর্মকর্তা এবং তাদের পরিবারের সদস্যদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ট্রাম্প এর আগে যুক্তরাষ্ট্রে ভ্রমণে ইরান, লিবিয়া, সিরিয়া, ইয়েমেন এবং সোমালিয়ার নাগরিকদের উপর নিষেধাজ্ঞা জারি করেছিলেন। সেসময় এই নিষেধাজ্ঞাকে অনেকেই ‘মুসলিমদের ওপর নিষেধাজ্ঞা’ হিসেবে অভিহিত করেছে। তবে সেই তালিকায় এবার দুটি কম্যুনিস্ট শাসিত রাষ্ট্রও যুক্ত হলো।

Share.

Leave A Reply