হামলাকারীদের শেকড় খুঁজে বের করব : প্রধানমন্ত্রী

0

ন্যাশনাল ডেস্ক :: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গুলশানে হলি আর্টিজান বেকারিতে হামলা করে যারা হত্যাযজ্ঞ চালিয়েছে, তাদের শেকড় খুঁজে বের করা হবে।

রোববার (৩ জুলাই) সকালে গণভবনে ঢাকায় সফররত জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সেইজি কিহারার সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি এ কথা বলেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এই সাংবাদিকদের এই তথ্য জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘গুলশানে যে সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে তা খুবই দুঃখজনক। এর শেকড় খুঁজে বের করা হবে। হামলাকারীদের মদদদাতা, কারা গোলাবারুদ ও অস্ত্র এবং অর্থ দেয়, সেগুলোও খুঁজে বের করা হবে।’

গত শুক্রবার রাতে গুলশান ২ নম্বরের হলি আর্টিজান বেকারিতে হামলা চালায় একদল অস্ত্রধারী জঙ্গি। এরপর তারা জিম্মি করে দেশি-বিদেশি অন্তত ৩৩ জনকে।

প্রায় ১২ ঘণ্টা পর কমান্ডো অভিযান চালিয়ে ওই রেস্তোরাঁর নিয়ন্ত্রণ নেয় সশস্ত্রবাহিনী। ১৩ জন জিম্মিকে জীবিত উদ্ধার করা হলেও ২০ জনের লাশ পাওয়া যায় জবাই করা অবস্থায়।

ওই রেস্টুরেন্টে নিহত ১৭ বিদেশি নাগরিকের মধ্যে ৭ জন জাপানের নাগরিক। তাদের মধ্যে ৬ জন বাংলাদেশ মেট্রোরেল প্রকল্পে কাজ করতেন।

এর আগে রাতে রেস্তোরাঁয় হামলার পরপরই সেখানে আটকেপড়াদের উদ্ধারে গিয়ে গোয়েন্দা পুলিশের (ডিবি) সহকারী কমিশনার (এসি) রবিউল ইসলাম ও বনানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সালাউদ্দিন হামলাকারীদের বোমার স্প্লিন্টারে মারা যান।

সাম্প্রতিক সময়ে ফ্রান্স, বেলজিয়ামসহ অন্যান্য স্থানে যেসব সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে সেগুলোর নিন্দা জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘এগুলোর বিরুদ্ধে বিশ্ববাসীকে ঐক্যবদ্ধভাবে লড়াই করতে হবে।’

জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী সেইজি কিহারা বলেন, ‘জাপান ও বাংলাদেশের মধ্যে সহযোগিতার সম্পর্ক অব্যাহত থাকবে।’

বাংলাদেশের আইন-শৃঙ্খলাবাহিনী জিম্মি সংকটের অবসান করতে পারায় তাদের ধন্যবাদ জানান তিনি।

প্রেস সচিব আরও জানান, বাংলাদেশের প্রধানমন্ত্রী ও জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী উভয়েই সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে লড়াই করার কথা বলেছেন।

Share.

Leave A Reply

6 + 14 =