ব্রিটেনের উগ্র ধর্মীয় নেতা আনজেমের ৫ বছর কারাদণ্ড

0

ইউকে ডেস্ক :: আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটকে (আইএস) সমর্থনের দায়ে যুক্তরাজ্যের উগ্র ধর্মীয় নেতা আনজেম চৌধুরীর সাড়ে ৫ বছরের কারাদণ্ড হয়েছে। মঙ্গলবার লন্ডনের ওল্ড বেইলি আদালত ৪৯ বছর বয়সী আনজেম চৌধুরীর এই সাজা ঘোষণা করেন। তার বিরুদ্ধে আইএসকে সমর্থন এবং তাদের স্বপক্ষে বিবৃতি ও বক্তৃতা প্রদানের অভিযোগ আনা হয়। ২০১৪ সালের জুন মাসে আইএসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করে ব্রিটেন। খবর আল জাজিরার।

ব্রিটেনের আইনে যে কোনো সন্ত্রাসী সংগঠনের সঙ্গে সংশ্লিষ্টতার পাশাপাশি তাদের প্রকাশ্যে সমর্থন করা নিষিদ্ধ। এর ব্যত্যয় হলে ক্ষেত্র বিশেষে ১০ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রয়েছে। আনজেম চৌধুরীর সঙ্গে তার সহযোগী মোহাম্মদ মিজানুর রহমানকেও একই সাজা দেওয়া হয়েছে। গত ২৮ জুলাই এই দুই জনকে দোষী সাব্যস্ত করা হলেও গত মঙ্গলবার এই রায় প্রকাশ করা হয়। আদালতে বিচারক টিমোথি হলরয়েড বলেন, চৌধুরীর মধ্যে কোনো অনুশোচনা দেখা যায়নি। রায়ের পর তার কোনো প্রতিক্রিয়াও দেখা যায়নি।

আনজেম চৌধুরী একসময় আল-মোহাজিরুন নামের একটি নিষিদ্ধ সংগঠনের মুখপাত্র ছিলেন। এই সংগঠনটি একাধিক সন্ত্রাসী সংগঠনের সঙ্গে যুক্ত ছিল। এই সংগঠনের নেতা ওমর বাকরি মোহাম্মদ ২০০৫ সালের ৭ জুলাই লন্ডনে আত্মঘাতী বোমা বিস্ফোরণের পর যুক্তরাজ্য থেকে পালিয়ে যান। শুধু যুক্তরাজ্য নয়, পুরো ইউরোপে উগ্র ইসলামি নেতা হিসেবে আবির্ভূত হন চৌধুরী। আদালতে ২০১৩ সালের মার্চে দেওয়া এক বক্তব্য শোনানো হয়। সেখানে চৌধুরী এটি স্পষ্ট করে বলেন, তিনি চান মুসলিমরা সমগ্র বিশ্ব শাসন করুক। ২০১৪ সালে আইএস ‘খিলাফত’ ঘোষণার পর চৌধুরী তার ঘনিষ্ঠজনদের নিয়ে পূর্ব লন্ডনের একটি দোকানে বৈঠক করেন। এখন লেবাননের কারাগারে বন্দী ওমর বাকরির সঙ্গে খিলাফত নিয়ে কথাও বলেন চৌধুরী।

Share.

Leave A Reply

15 − eleven =