‘এবার হজে যেতে পারবেন আরো বেশি হজযাত্রী’

0

15284111ন্যাশনাল ডেস্ক :: ধর্মমন্ত্রী অধ্যাপক মতিউর রহমান জানিয়েছেন, গত বছরের চেয়ে এবার আরও ১৪ হাজার বেশি হজযাত্রী হজে যেতে পারবেন। আগামী মন্ত্রিসভা বৈঠকে অনুমতির জন্য প্রস্তুত করা হজ প্যাকেজ সম্পর্কে শনিবারে তিনি গণমাধ্যমেকে এ কথা জানান। তবে এবার হজে যেতে ইচ্ছুক ব্যক্তিদের গতবারের চেয়ে পাঁচ হাজার টাকা বেশি গুনতে হবে। অনলাইনে আবেদন করে আগামী ৩০ মের মধ্যে যাবতীয় অর্থ জমা দিতে হবে। ধর্মমন্ত্রী বলেন, অনলাইন রেজিস্ট্রেশনসহ যাবতীয় কার্যক্রম সুষ্ঠুভাবে তদারক করা হচ্ছে, আমি নজরদারি রাখছি। গতবার হজ ভালো হইছে। শেষেও পাঁচ হাজার হাজি নিতে পারছি, এজন্য লোক উৎসাহিত হইয়া এবার লোকসংখ্যা বৃদ্ধি পাইছে।

তিনি জানান, চলতি বছর এক লাখ ১৩ হাজার ৮৬৮ হজযাত্রী হজে যেতে পারবেন। এর মধ্যে এবার সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে পারবেন পাঁচ হাজার। আর বাকি এক লাখ আট হাজার ৮৬৮ জন যাবেন বেসরকারি ব্যবস্থাপনায়। তিন লাখ ৬০ হাজার টাকায় প্যাকেজ-১ ও তিন লাখ পাঁচ হাজার টাকায় প্যাকেজ-২ এর আওতায় হজে যাওয়া যাবে। এ ছাড়া মোয়াল্লেম ফি ২৪ হাজার টাকাসহ, ক্যাটারিং সার্ভিস থাকছে সৌদি আরবের নিয়মে- যোগ করেন ধর্মমন্ত্রী। বিশৃঙ্খলা এড়াতে মন্ত্রণালয় সেল এসব বিষয়ে কাজ করবে বলে জানান ধর্মমন্ত্রী। আর বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন জানান, মোট হজযাত্রী পৃথকভাবে সমসংখ্যায় পরিবহন করবে বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্স।

গতবারের মতো এবারও থার্ড ক্যারিয়ার থাকছে না, জানিয়ে বিমানমন্ত্রী বলেন, বিমানভাড়া গতবারের মতো অপরিবর্তিত থাকছে। আমরা ১৫০০ ডলার রাখছি। বাকিটা পাঠিয়ে দিয়েছি, সৌদি সরকার তাদের যে এয়ারলাইন্সের চার্জ বাড়িয়ে দিয়েছে, ল্যান্ডিং চার্জ বাড়িয়েছে সেগুলো তো হিসাবের মধ্যে আনতে হচ্ছে। থার্ড ক্যারিয়ারের কোনো সম্ভাবনা নেই। এ ছাড়া ফ্লাইট শিডিউল ঠিকসহ প্রস্তুতির কাজটিও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ই করবে বলে জানিয়েছেন মন্ত্রী। চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ১০ সেপ্টেম্বর সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

Share.

Leave A Reply

eight + 2 =