আইইউবিএটি উপাচার্য অধ্যাপক মিয়ানের ইন্তেকাল ​

0

বেসরকারি বিশ্ববিদ্যালয় ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজির (আইইউবিএটি) প্রতিষ্ঠাতা উপাচার্য অধ্যাপক ড. এম আলিমউল্লাহ মিয়ান মারা গেছেন। আজ বুধবার সকাল সাড়ে ৭টায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

মৃত্যুকালে ড. মিয়ানের বয়স হয়েছিল ৭৬ বছর। শুভাকাঙ্খীদের শ্রদ্ধা নিবেদনের জন্য তাকে আগামীকাল বৃহস্পতিবার সকাল ১০টা থেকে আইইউবিএটি প্রাঙ্গণে রাখা হবে। সেখানেই বাদ জোহর জানাজা অনুষ্ঠিত হবে।

অধ্যাপক ড. এম আলিমউল্লাহ মিয়ান কুমিল্লায় জন্মগ্রহন করেন। তিনি মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান এবং মরহুম বীর প্রতীক কর্নেল সফিক উল্লাহর ছোট ভাই। ১৯৯১ সালের জানুয়ারিতে তিনি বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬২ সালে অনার্স ও ১৯৬৩ সালে মাস্টার্স শেষ করার পর যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা ইউনিভার্সিটি থেকে ১৯৬৮ সালে এমবিএ এবং যুক্তরাজ্যের ম্যানচেস্টার স্কুল অব বিজনেস থেকে ১৯৭৬ সালে ডক্টরেট ডিগ্রি লাভ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের ডিরেক্টর ও অধ্যাপক এবং সেন্টার ফর পপুলেশন ম্যানেজমেন্ট অ্যান্ড রিসার্চ (সিপিএমআর) এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন।

১৯৯৪ সাল থেকে আইইউবিএটি’র উপাচার্যের দায়িত্ব পালন করছেন ড. মিয়ান। তিনি বাংলাদেশে ব্যবসা উন্নয়ন, শিক্ষা, দুর্যোগ ব্যবস্থাপনা, জলবায়ু পরিবর্তন, পরিবার পরিকল্পনা, মানবসম্পদ উন্নয়ন, ব্যবসায় ব্যবস্থাপনা, জ্বালানি নীতি ইত্যাদি বিষয়ে ৫১টি রচনাসহ শিক্ষামূলক ১৫টি বইয়ের প্রণেতা ও সহযোগী প্রণেতা, বহুমুখী গবেষণা ও প্রজেক্ট কনসালট্যান্ট ছাড়াও বিশ্বের বিভিন্ন সম্মেলন সেমিনার ও ওয়ার্কশপে যোগদান করেন।

ড. মিয়ান সুইজারল্যান্ডের জেনেভাস্থ ইন্টারন্যাশনাল সোসাইটি ফর লেবার অ্যান্ড সোশ্যাল সিকিউরিটি ল’ এর নির্বাহী কমিটির সদস্য। তিনি অ্যাসোসিয়েশন অব ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট ইনস্টিটিউশনস ইন সাউথ এশিয়া (এমডিসা) এর প্রতিষ্ঠাতা নির্বাহী সদস্য। তিনি সোসাইটি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট, ইতালি, ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটি প্রেসিডেন্ট, ইউএসএ ছাড়াও দেশি বিদেশি বিভিন্ন অ্যাসোসিয়েশনের সদস্য। তিনি একজন রোটারিয়ান এবং রোটারি ক্লাব অব গ্রেটার ঢাকার একজন সদস্য ও সাবেক প্রেসিডেন্ট।

অধ্যাপক মিয়ান ১৯৬৪ থেকে ১৯৯৪ পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রভাষক, অধ্যাপক ও আইবিএ’র পরিচালকসহ বিভিন্ন পদে নিয়োজিত ছিলেন।

Share.

Leave A Reply

4 + 13 =